Clutches-its type and working- Engine- Machine
Clutches and It's Type with Working
Clutches are a physical disconnect between the engine and the wheels of the car. More specifically, it disconnects the flywheel (connected to the engine) from the gearbox (connected to the wheels). This allows the engine to spin independently of the wheels, which is necessary for starting and stopping.
In more detail the engine spins the flywheel, which is basically a plate at the rear of the engine (transverse engine mounting aside). This spinning plate presses against the clutch, which is essentially another spinning plate but connected to the gearbox. When you press the clutch pedal in, the clutch plate moves backwards, coming out of contact with the flywheel. When you let the clutch pedal out, the clutch plate is pressed forward by a spring, applying pressure to the flywheel and eventually spinning up/down to the same rpm via friction.
The classification of clutches can be done on the basis of several parameters.
By the basis of presence of lubricant-
1.Dry clutch: In this type of clutches, the lubricant is not applied and hence the torque transmitting of these clutches is better.
2.Wet clutch: In this type of clutches, the lubricant is applied to dissipate the heat from the frictional surfaces in contact. The torque transmitting capacity is slightly reduced due to a decreased coefficient of friction between the contact surfaces due to the presence of the lubricant.
By the basis of number of plates,
Single plate clutch: These clutches are having a single frictional surface to transmit the power between two shafts. These clutches are larger in size when compared to multi-plate clutches of the same transmission capacity.
Multi-plate clutches: These clutches are used in the applications where you don’t have enough space to install large single plate clutches. They provide the better coefficient of friction, as the surface area is increased due to the presence of multiple plates.
There are different types of clutches depending on the method of operation-
- Dog Clutches: These clutches don’t have frictional plates but they have teeth, which are mounted on both the shafts which are to be coupled.At a certain combination of teeth, power is transmitted between the shafts.
- Centrifugal clutches: As the name itself suggests, works on the principle of centrifugal force and transmits the power between the shafts when a certain speed is attained by the shafts.
Pneumatic and Hydraulic clutches:
When the engagement and disengagement forces are large enough to be operated manually then, hydraulic or pneumatic actuators are installed, to get that extra amount of force.
Electromagnetic clutches:
Instead of frictional surfaces, these clutches have electromagnets which are excited manually to engage or disengage the shafts.
How Clutches Works
It transmits engine power to the gearbox and allows the transmission to be interrupted while a gear is selected to move off from a stationary position, or when gears are changed while the car is moving.
Most cars use a friction clutch operated either by fluid (hydroulic) or, more commonly, by a cable.
When a car is moving under power, the clutch is engaged. A pressure plate bolted to the flywheel exerts constant force, by means of a diaphram spring, on the driven plate.
Earlier cars have a series of coil spring at the back of the pressure plate, instead of a diaphragm spring.
The driven (or friction) plate runs on a splined input shaft through which the power is transmitted to the gearbox. The plate has friction linings, similar to brake linings, on both its faces. This allows the drive to be taken up smoothly when the clutch is engaged.
When the clutch is disengaged (pedal depressed), an arm pushes a release bearing against the centre of the diaphragm spring which releases the clamping pressure.
The outer part of the pressure plate, which has a large friction surface, then no longer clamps the driven plate to the flywheel, so the transmission of power is interrupted and gears can be changed.
অনুবাদঃ
চার্চ এবং এটি কাজ সঙ্গে টাইপ
চাঁইপুট ইঞ্জিন এবং গাড়ির চাকার মধ্যে একটি শারীরিক সংযোগ বিচ্ছিন্ন হয়। আরো বিশেষভাবে, এটি গিয়ারবক্স (চাকার সাথে সংযুক্ত) থেকে ফ্লাইভিয়েল (ইঞ্জিনের সাথে সংযুক্ত) সংযোগ বিচ্ছিন্ন করে। এটি ইঞ্জিনকে চাকাগুলির স্বাধীনভাবে স্পিন করার অনুমতি দেয়, যা শুরু এবং থামানোর জন্য প্রয়োজনীয়।
আরও বিস্তারিতভাবে ইঞ্জিনটি স্প্লিভিল স্পিন করে, যা মূলত ইঞ্জিনের পিছন দিকে একটি প্লেট (বিপরীত ইঞ্জিন মাউসিং সাইড)। এই কাঁটা প্লেট ছোঁ বিরুদ্ধে চাপ, যা মূলত আরেকটি কাঁটা প্লেট কিন্তু gearbox সংযুক্ত। যখন আপনি ক্লাচ পেডালটি চাপাবেন, তখন ক্লুচ প্লেট পিছন দিকে ফিরে আসবে, ফ্লাইভেলের সাথে যোগাযোগের বাইরে আসবে। যখন আপনি ছোঁ প্যাডেলটি বের করে দেন, তখন ছোঁ প্লেটটি বসন্ত দ্বারা এগিয়ে রাখে, ফ্লাইভেলের চাপ প্রয়োগ করে এবং অবশেষে ঘন ঘন ঘন ঘন ঘন ঘন ঘর্ষণ দ্বারা একই rpm তে কুইকিং / ডাউন।
বিভিন্ন পরামিতি ভিত্তিতে ভিত্তি করে clutches শ্রেণীবিভাগ করা যাবে।
লুব্রিকেন্টের উপস্থিতি ভিত্তিতে
1. ড্রি ছোঁ: এই ধরনের ঘাঁটিগুলির মধ্যে, পিচ্ছিলকারক পদার্থটি প্রয়োগ করা হয় না এবং অতএব এই চাতুরতা প্রেরণ ঘূর্ণন সঁচারক বল ভাল হয়।
2. ওয়াট ক্লুচ: এই ধরনের চাঁদপুরে, লুব্রিকেন্ট যোগাযোগের মধ্যে ঘর্ষণীয় পৃষ্ঠতল থেকে তাপ ছিটানোর জন্য প্রয়োগ করা হয়। পিচ্ছিলকারক পদার্থ উপস্থিতি উপস্থিতি কারণে যোগাযোগ পৃষ্ঠতল মধ্যে ঘর্ষণ হ্রাস সহকারিতা কারণে ঘূর্ণন সঁচারক বল প্রেরণ ক্ষমতা সামান্য হ্রাস করা হয়।
প্লেট সংখ্যা ভিত্তিতে দ্বারা,
একক প্লেট ছোঁ: এই শিলা দুটি shafts মধ্যে শক্তি প্রেরণ একটি একক ঘর্ষণীয় পৃষ্ঠ আছে। একাধিক প্লেট একই ট্রান্সমিশন ক্ষমতা clutches তুলনায় আকারে বড় এই চাঁদ।
মাল্টি-প্লেট চাঁদা: এই পাঁজরগুলি অ্যাপ্লিকেশনগুলির মধ্যে ব্যবহার করা হয় যেখানে বড় প্লেট প্যাকগুলি ইনস্টল করার জন্য আপনার পর্যাপ্ত স্থান নেই। তারা ঘর্ষণ ভাল সমতা প্রদান করে, কারণ একাধিক প্লেটের উপস্থিতি কারণে পৃষ্ঠ এলাকা বৃদ্ধি করা হয়।
অপারেশন পদ্ধতির উপর নির্ভর করে বিভিন্ন ধরনের ঘাঁটি রয়েছে-
কুকুর ঝাঁঝরি: এই চাঁইপুটগুলিতে ঘর্ষণীয় প্লেট নেই তবে তাদের দাঁত আছে, যা উভয় শার্টের সাথে মিলিত হয় যা মিলিত হবে। দাঁতগুলির একটি নির্দিষ্ট সংমিশ্রণে, শাফলগুলির মধ্যে বিদ্যুত প্রেরণ করা হয়।
কেন্দ্রীয় দলীয় জোট: যেমন নাম নিজেই প্রস্তাবিত, কেন্দ্রাতিগ বলের নীতির উপর কাজ করে এবং shafts দ্বারা একটি নির্দিষ্ট গতি প্রাপ্ত হয় যখন shafts মধ্যে শক্তি প্রেরণ।
বায়ুসংক্রান্ত এবং জলবাহী ছুরি:
যখন সজীবতা এবং বিচ্ছিন্নতা বাহিনী নিজে পরিচালিত হওয়ার জন্য যথেষ্ট বড় হয়, তখন অতিরিক্ত পরিমাণ বাহিনী পাওয়ার জন্য জলবাহী বা বায়ুসংক্রান্ত এক্সিকিউটারগুলি ইনস্টল করা হয়।
ইলেক্ট্রোম্যাগনেটিক চাঁটা:
ঘর্ষণীয় পৃষ্ঠের পরিবর্তে, এই চাঁইপুটগুলি ইলেক্ট্রোম্যাগনেটস যা শ্যাফটগুলির সাথে সংযুক্ত বা বিচ্ছিন্ন করার জন্য নিজে নিজে উত্তেজিত।কিভাবে চটচটে কাজ করে
এটি গিয়ারবক্সে ইঞ্জিন পাওয়ার প্রেরণ করে এবং একটি গিয়ারের স্থির অবস্থান থেকে সরানোর জন্য যখন নির্বাচন করা হয় অথবা গাড়ি চলমান অবস্থায় গিয়ারের পরিবর্তিত হয় তখন ট্রান্সমিশন ব্যাহত হয়।
মাস্টার সিলিন্ডার অপেরাটিং লিংক স্লাইড সিলিন্ডার ফ্লাইভেল মাস্টার সিলিন্ডার তীর নির্দেশে জলবাহী তরল পাম্প।জলবাহী ছোঁ সিস্টেম
সর্বাধিক গাড়িগুলি তরল (হাইড্রোলিক) দ্বারা পরিচালিত একটি ঘর্ষণ ছোঁয়া ব্যবহার করে, বা সাধারণত একটি কেবল দ্বারা।
যখন একটি গাড়ী শক্তি অধীনে চলন্ত হয়, ছোঁ নিযুক্ত করা হয়। একটি চাপ প্লেট চালিত প্লেটের উপর, ডাইফ্রাম বসন্তের মাধ্যমে, চালিত প্লেটের উপর ক্রমাগত বল প্রয়োগ করে।
এর আগে গাড়ির একটি ডায়াফ্রাম বসন্ত পরিবর্তে চাপ প্লেটের পিছনে কুণ্ডলী বসন্ত একটি সিরিজ আছে।
চালিত (বা ঘর্ষণ) প্লেট একটি splined ইনপুট শফায় চালায় যার মাধ্যমে শক্তিটি গিয়ারবক্সে প্রেরিত হয়। প্লেটটি ঘর্ষণ লাইনিং, ব্রেক উভয়ের মুখোশের মতো, উভয় তার মুখের উপর। এই ক্লায়েন্ট জড়িত হয় যখন ড্রাইভ মসৃণ গ্রহণ করা যাবে।
যখন ক্লুচ ছিঁড়ে যায় (হতাশায় প্যাডেল), একটি হাত ঢালু চাপ প্রকাশ করে ডায়াফ্রামের বসন্তের কেন্দ্রের বিরুদ্ধে রিলিজ বহন করে।
চাপ প্লেট বাইরের অংশ, যা একটি বড় ঘর্ষণ পৃষ্ঠ আছে, তারপর আর চলাচলের প্লেট চাকাওয়ালা না, তাই ক্ষমতা সংক্রমণ বাধা দেয় এবং গিয়ার্স পরিবর্তন করা যায়।
চার্চ এবং এটি কাজ সঙ্গে টাইপ
চাঁইপুট ইঞ্জিন এবং গাড়ির চাকার মধ্যে একটি শারীরিক সংযোগ বিচ্ছিন্ন হয়। আরো বিশেষভাবে, এটি গিয়ারবক্স (চাকার সাথে সংযুক্ত) থেকে ফ্লাইভিয়েল (ইঞ্জিনের সাথে সংযুক্ত) সংযোগ বিচ্ছিন্ন করে। এটি ইঞ্জিনকে চাকাগুলির স্বাধীনভাবে স্পিন করার অনুমতি দেয়, যা শুরু এবং থামানোর জন্য প্রয়োজনীয়।
আরও বিস্তারিতভাবে ইঞ্জিনটি স্প্লিভিল স্পিন করে, যা মূলত ইঞ্জিনের পিছন দিকে একটি প্লেট (বিপরীত ইঞ্জিন মাউসিং সাইড)। এই কাঁটা প্লেট ছোঁ বিরুদ্ধে চাপ, যা মূলত আরেকটি কাঁটা প্লেট কিন্তু gearbox সংযুক্ত। যখন আপনি ক্লাচ পেডালটি চাপাবেন, তখন ক্লুচ প্লেট পিছন দিকে ফিরে আসবে, ফ্লাইভেলের সাথে যোগাযোগের বাইরে আসবে। যখন আপনি ছোঁ প্যাডেলটি বের করে দেন, তখন ছোঁ প্লেটটি বসন্ত দ্বারা এগিয়ে রাখে, ফ্লাইভেলের চাপ প্রয়োগ করে এবং অবশেষে ঘন ঘন ঘন ঘন ঘন ঘন ঘর্ষণ দ্বারা একই rpm তে কুইকিং / ডাউন।
বিভিন্ন পরামিতি ভিত্তিতে ভিত্তি করে clutches শ্রেণীবিভাগ করা যাবে।
লুব্রিকেন্টের উপস্থিতি ভিত্তিতে
1. ড্রি ছোঁ: এই ধরনের ঘাঁটিগুলির মধ্যে, পিচ্ছিলকারক পদার্থটি প্রয়োগ করা হয় না এবং অতএব এই চাতুরতা প্রেরণ ঘূর্ণন সঁচারক বল ভাল হয়।
2. ওয়াট ক্লুচ: এই ধরনের চাঁদপুরে, লুব্রিকেন্ট যোগাযোগের মধ্যে ঘর্ষণীয় পৃষ্ঠতল থেকে তাপ ছিটানোর জন্য প্রয়োগ করা হয়। পিচ্ছিলকারক পদার্থ উপস্থিতি উপস্থিতি কারণে যোগাযোগ পৃষ্ঠতল মধ্যে ঘর্ষণ হ্রাস সহকারিতা কারণে ঘূর্ণন সঁচারক বল প্রেরণ ক্ষমতা সামান্য হ্রাস করা হয়।
প্লেট সংখ্যা ভিত্তিতে দ্বারা,
একক প্লেট ছোঁ: এই শিলা দুটি shafts মধ্যে শক্তি প্রেরণ একটি একক ঘর্ষণীয় পৃষ্ঠ আছে। একাধিক প্লেট একই ট্রান্সমিশন ক্ষমতা clutches তুলনায় আকারে বড় এই চাঁদ।
মাল্টি-প্লেট চাঁদা: এই পাঁজরগুলি অ্যাপ্লিকেশনগুলির মধ্যে ব্যবহার করা হয় যেখানে বড় প্লেট প্যাকগুলি ইনস্টল করার জন্য আপনার পর্যাপ্ত স্থান নেই। তারা ঘর্ষণ ভাল সমতা প্রদান করে, কারণ একাধিক প্লেটের উপস্থিতি কারণে পৃষ্ঠ এলাকা বৃদ্ধি করা হয়।
অপারেশন পদ্ধতির উপর নির্ভর করে বিভিন্ন ধরনের ঘাঁটি রয়েছে-
কুকুর ঝাঁঝরি: এই চাঁইপুটগুলিতে ঘর্ষণীয় প্লেট নেই তবে তাদের দাঁত আছে, যা উভয় শার্টের সাথে মিলিত হয় যা মিলিত হবে। দাঁতগুলির একটি নির্দিষ্ট সংমিশ্রণে, শাফলগুলির মধ্যে বিদ্যুত প্রেরণ করা হয়।
কেন্দ্রীয় দলীয় জোট: যেমন নাম নিজেই প্রস্তাবিত, কেন্দ্রাতিগ বলের নীতির উপর কাজ করে এবং shafts দ্বারা একটি নির্দিষ্ট গতি প্রাপ্ত হয় যখন shafts মধ্যে শক্তি প্রেরণ।
বায়ুসংক্রান্ত এবং জলবাহী ছুরি:
যখন সজীবতা এবং বিচ্ছিন্নতা বাহিনী নিজে পরিচালিত হওয়ার জন্য যথেষ্ট বড় হয়, তখন অতিরিক্ত পরিমাণ বাহিনী পাওয়ার জন্য জলবাহী বা বায়ুসংক্রান্ত এক্সিকিউটারগুলি ইনস্টল করা হয়।
ইলেক্ট্রোম্যাগনেটিক চাঁটা:
ঘর্ষণীয় পৃষ্ঠের পরিবর্তে, এই চাঁইপুটগুলি ইলেক্ট্রোম্যাগনেটস যা শ্যাফটগুলির সাথে সংযুক্ত বা বিচ্ছিন্ন করার জন্য নিজে নিজে উত্তেজিত।কিভাবে চটচটে কাজ করে
এটি গিয়ারবক্সে ইঞ্জিন পাওয়ার প্রেরণ করে এবং একটি গিয়ারের স্থির অবস্থান থেকে সরানোর জন্য যখন নির্বাচন করা হয় অথবা গাড়ি চলমান অবস্থায় গিয়ারের পরিবর্তিত হয় তখন ট্রান্সমিশন ব্যাহত হয়।
মাস্টার সিলিন্ডার অপেরাটিং লিংক স্লাইড সিলিন্ডার ফ্লাইভেল মাস্টার সিলিন্ডার তীর নির্দেশে জলবাহী তরল পাম্প।জলবাহী ছোঁ সিস্টেম
সর্বাধিক গাড়িগুলি তরল (হাইড্রোলিক) দ্বারা পরিচালিত একটি ঘর্ষণ ছোঁয়া ব্যবহার করে, বা সাধারণত একটি কেবল দ্বারা।
যখন একটি গাড়ী শক্তি অধীনে চলন্ত হয়, ছোঁ নিযুক্ত করা হয়। একটি চাপ প্লেট চালিত প্লেটের উপর, ডাইফ্রাম বসন্তের মাধ্যমে, চালিত প্লেটের উপর ক্রমাগত বল প্রয়োগ করে।
এর আগে গাড়ির একটি ডায়াফ্রাম বসন্ত পরিবর্তে চাপ প্লেটের পিছনে কুণ্ডলী বসন্ত একটি সিরিজ আছে।
চালিত (বা ঘর্ষণ) প্লেট একটি splined ইনপুট শফায় চালায় যার মাধ্যমে শক্তিটি গিয়ারবক্সে প্রেরিত হয়। প্লেটটি ঘর্ষণ লাইনিং, ব্রেক উভয়ের মুখোশের মতো, উভয় তার মুখের উপর। এই ক্লায়েন্ট জড়িত হয় যখন ড্রাইভ মসৃণ গ্রহণ করা যাবে।
যখন ক্লুচ ছিঁড়ে যায় (হতাশায় প্যাডেল), একটি হাত ঢালু চাপ প্রকাশ করে ডায়াফ্রামের বসন্তের কেন্দ্রের বিরুদ্ধে রিলিজ বহন করে।
চাপ প্লেট বাইরের অংশ, যা একটি বড় ঘর্ষণ পৃষ্ঠ আছে, তারপর আর চলাচলের প্লেট চাকাওয়ালা না, তাই ক্ষমতা সংক্রমণ বাধা দেয় এবং গিয়ার্স পরিবর্তন করা যায়।
I just want to thank you for sharing your information and your site or blog this is simple but nice Information I’ve ever seen i like it i learn something today. Smoke Damage Restoration Upper Darby
ReplyDelete